আপনার চ্যানেল কেন ব্যান হচ্ছে তার কারন জানতে পারবেন

Hello Every one.
বাংলাদেশে AdSense প্রবলেম নিয়ে আমি কিছু বলতে চাই।
আপনার চ্যানেল কেন ব্যান হচ্ছে তার কারন জানতে পারবেন।
বিঃদ্র : বানান ভুলের জন্য দুঃখিত ।

এই গ্রুপ এ গত এক মাস ধরে YouTube e channel Suspended হয়নি এমন মানুষ খুব কম আছেন। যারা প্রফেশনাল ইউটিউবার তারা জানেন একটা চ্যানেল রেঙ্ক করান কতটা প্ররিশ্রমের কাজ । সেই পরিশ্রম যখন কোন কারন ছারাই সাসপেন্ড হয় তখন স্বাভাবিক খারাপ লাগে।

এবার আসুন আসল কথায় আসি। কেন এবং কি কারনে এই গন ব্যান চলছে । আমার কথায় কেও আঘাত পাবেন না, আমার যুক্তি গুলো বোঝার চেস্টা করবেন।
বর্তমানে AdSense‎র যেই অবস্থা তা কিছু মানুষের ভাল সাঁজার কারনে সৃষ্টি হয়েছে।

সবার আগে খেলার রুলসটা দেখে নেই :

(১)YouTuber আমাদের ( বাংলাদেশীদের ) কাজ করার আনুমতি দিয়েছে ?
= হা দিয়েছে , কিন্তু মনিটাইজ করতে আনুমতি দেয় নাই ।
তার মানে আমারা বেয়াইনি ভাবে ইন্দিয়া অথবা অন্য দেশের নাম দিয়ে মনিটাইজ করতেছি ।

(২) আমাদের দেশি ইউটিউবারদের প্রধান কাজ / কন্টেন্ট কি ( More than 80% ) ?
= কপিরাইট ( কপিরাইট ভিডিও , অডিও এন্ড ইমেজ বা ছবি )

(৩) আমাদেরকে গুগল কি বলে জানে ?
= স্পামার ।

******
খেলার রুলস গুলো আপনারা সবাই জানেন, কেও কেও অনেক বিস্তারিত জানেন । তার পর আমি মনে করাই দিলাম।

এবার আসুন হটাত এমন গন ব্যানের কারণটা কি ?

আসুন একটু ফিরে দেখি , পুরাতন যারা আছেন তারা জানেন ইউটিউব থেকে বিগত বছর গুলাতে পোলাপান অনেক আরামে কামাই করছে। গুগল মামা কখনই এতোটা রাগ দেখান নাই । তাহলে এবার কেন এমন হচ্ছে ?

কারণটা আমি একটু ঘুরায় বলি : একটা ছোট গল্প বলব, গল্পটা মনে রাখবেন কারন এই গল্পের ভিতর লুকিয়ে আছে সব রহস্য ।

ধরুন গুগোল মামা একটা মিটিং আয়োজন করেছেন। মামার একটা সর্ত ছিল যে কোন বেক্তি তার সঙ্গে মোবাইল রাখতে পারবে না । সেই মিটিংয়ে বিনা অনুমতিতে ৫০ জনকে বসতে দেয়া হলো । সেই ৫০ জনের ভিতর আপনি – আমিও দুজনেই আছি এবং মজার বেপার হলো গুগোল মামা জানতেন বিনা অনুমতিতে ৫০ জন রয়েছেন এখানে ( আমরা ) ।
এবার মিটিং শুরু হোল সব কিছু স্বাভাবিক চলছিল, হটাত আমি দেখলাম আপনার কাছে একটা মোবাইল আছে। আমি গুগোল মামার কাছে ভালো সাঁজার জন্য ঠিক করলাম আপনাকে ধরিয়ে দিব এবং আমি দারিয়ে গুগোল মামাকে বলাম ” গুগোল মামা এই লোকটা ( আপনাকে দেখিয়ে ) মিটিংয়ে মোবাইল নিয়ে এসেছে । তাকে বের করে দিন । ”
গুগোল মামা বলেন “ওকে আমি দেখছি বেপারটা ( যেহেতু মামার সর্ত আপনি ভঙ্গ করেছেন সে আপনাকে বেরকরে দেবেই )”। এবার আমার দেখা দেখি আরও মানুষ দাঁড়ালো এবং এক জন অন্য জনকে ধরিয়ে দিতে লাগলো । একটা সময় দেখা গেলো যে বিনা অনুমতিতে যেই ৫০ জনকে ধুকতে দেওয়া হয়েছে তার ভিতর ৩০ জন মানুষই সর্ত ভঙ্গ করেছেন এবং এই ৩০ জন মানুষের বিচার করতে গিয়ে গুগোল মামার অনেক সময় – শ্রম – জনবল লাগছে । যার ফলে তার মিটিংটা চালিয়ে নিতে সমস্যা হচ্ছে ।
গুগোল মামা চিন্তা করলেন ” যাদের জন্য এই সমস্যার সুত্রপাত তাদেরত মিটিংয়ে প্রবেশের অনুমতিই নাই, তাদেরকে দয়া করে প্রবেশের আনুমতি দিলাম তাই তারা আমার সময় – শ্রম নষ্ট করছে ! ”
এরপর গুগোল মামা তার Security কে বলেন ” এই ৫০জনের ওপর করা নজর রাখবা জেনো Next টাইম সহজে সুযোগ না পায় । এদের আসার সময় আর যাবার সময় ভালো করে চেক করবা আর কাওকে দেখে সন্দেহ হলেই জেলে ধুকিয়ে দিবা ।

এখন গুগোল মামার Security তাই শুরু করলো ওই ৫০ জনের সাথে। আসতে চেক যাইতে চেক , কিছু দেখলেই জেল । আপনি কোন দোষ করেন নাই কিন্তু সে আপনাকে সন্দেহ করেছে, তাই আপনাকে জেলে দিয়ে দিল। আপনাকে জেলে দিলে আপনি আপ্নিল করবেন তা গুগোল মামা জানেন, তাই আপনার জন্য রয়েছে তার বিসাল অস্ত্র ভাণ্ডার ( Google+YouTube Rules ) ।

******

কি বুঝলেন বলেন ?
জানি অনেকেই বুঝতে পেরেছেন What i Mean আবার অনেকেই ভাবছেন ” ঘোড়ার ডিম / শুধু শুধু কষ্ট করে পোস্টটা পরলাম ”

******
আসুন এবার সরাসরি কথা বলি :

এই বছর আমাদের দেশের কিছু ভাইরা একটা ভালো উদ্দোক নিলেন । উদ্দোকটা ছিল বাজে/Adult Channel গুলকে রিপোর্ট করা হবে ।

সবাই রিপোর্ট করা শুরু করলেন । ১০০টা বাজে/Adult Channel গুলোর ভিতর ৬০টা ব্যান হলো । যাদের ব্যান হলো তারা হুমকি ধামকি দিয়ে আবার একিই কাজ শুরু করল ।

অর্থাৎ ফলাফল শূন্য । Social media sitesয়ে কাওকে ধরে বেধে রাখতেটা অসম্ভব ।

এর সাথে একটা মজার বেপার ঘটলো । কিছু মানুষ ভুল রিপোর্ট দিলেন, কিভাবে ?
ধরুন একজন Funny ভিডিওতে Adult পিক দিয়ে রাখছে, পোলাপান তাকেও রিপোর্ট করেছে , কেও রাগ করে রিপোর্ট করেছে , কেও হিংসা করে ভালো চ্যানেলকে রিপোর্ট করেছে , কেও নিজের চ্যানেলকে Rank করানোর জন্য সামনের Rank করা চ্যানেলকে রিপোর্ট করেছে “যদি কাজে লাগে যায়” । কেও আবার তালাসের ভিডিওতে বাজে Title দিয়ে রাখছে তাকেও রিপোর্ট করেছে ।
আর এইসব রিপোর্ট জমা হয়েছে গুগোল মামার কাছে।

******
তবে অধিকাংশ মানুষের রিপোর্ট করার উদেশ্যটা ছিল ভালো । Yes I Agree with That but the Problem is ” আপনারা অনেকেই হয়ত জানেন না YouTubeয়ে যখন কেও রিপোর্ট করে সেই রিপোর্টটা YouTube Seriously নেয় এবং প্রত্যেকটা রিপোর্ট একজন মানুষ দ্বারা রিভিউ করা হয় ।

এবার আসুন সুত্র মিলাই = এক দিনে ১০০টা রিপোর্ট , তার মানে ১০০*১= ১০০জন মানুষকে YouTube এই রিপোর্ট গুলো রিভিও করতে দেয় অথবা একজন মানুষকে দেয় অথবা ৫০ জন মানুষকে বলে সবাই ৫০*২= ১০০টা রিভিও শেষ করতে ।
তাহলে ভাবুন ৭দিনে এবং মাসে কত গুলো রিপোর্ট জমা হতে পারে এবং গুগোল মামার কতগুল জনবল-সময় – শ্রম লাগবে !

এবার আপনি ভাবুন গুগোল মামার জন্য এই Painটা কেমন ? সর্ত ভঙ্গ করা মানুষের বিচার করতে গিয়ে গুগোল মামার অনেক সময় – শ্রম – জনবল লাগছে, যেখানে তাদের সর্ত ভঙ্গ করাত দুরের কথা , তাদের প্রবেশের আনুমতিইত নাই । অর্থাৎ আমি এবং আপনি যাদের বিপক্ষে রিপোর্ট করছি তিনি সহ আমাদের কারই ইউটিউব এ Monetization করার অনুমতি নাই ।

******
অনান্য দেশে বা পাশের দেশে ইন্দিয়াতে রিপোর্ট করার প্রথা আছে । তাহলে আমরা কেন করব না ?
= ভাই ইন্দিয়াতে YouTube Monetization আছে । আমাদের দেশে নাই, তার মানে গুগোল মামা আমাদের পছন্দ করে না । যদি পছন্দ করত তাহলেত Monetization এ বাংলাদেশ থাকত । তার মানে ইন্দিয়ারা রুলস আর আপনার রুলস সমান নয় ।

******
অনেকেই বলবেন ” তাই বলে বাজে/Adult Channel এই সবকে কিছুই বলব না ? ”
= ভাই গুগোল মামার রুলস আছে এই সব বাজে/Adult Channelএর জন্য । আর সব থেকে বড় কথা ভালো খারাপ মিলেই সমাজ, আপনি বাজে ভিডিও দেখতে না গেলে ইউটিউব আপনাকে দেখাবে না।
ইউটিউবে আপনাকে সেই সব ভিডিও সাজেশন করবে যা আপনি দেখেন। আপনি রিপোর্ট করার জন্য Adult Channel সার্চ করেন তাই আপনাকে ইউটিউব Adult ভিডিও সাজেশন করে । SEO সম্পর্কে যারা বিস্তারিত জানেন তারা বুঝবেন ইউটিউব কিভাবে কাজ করে ।
আপনি ভালো জিনিস খুজলে আপনাকে ভালটাই দেখাবে, আর আপনি একবর খারাপ জিনেস দেখলে আপনাকে খারাপ টাই দেখাবে । So আপনি খারাপটা দেখতে জাবেন না , ইউটিউব আপনাকে খারাপটা দেখাবে না । কেও বলবেন ভাই আমি নাটক দিয়ে সার্চ দেই তার পর বাজে ভিডিও সাজেশন করে Its Because of আপনি ওই টাইপের ভিডিও এর আগে ওপেন করেছিলেন । কেও আবার বলবেন Adult ভিডিওতে নাটকের Tag ব্যাবহার করে তাই আমার কাছে Adult ভিডিও আসে, এটা ভুল ধারনা , কারন YouTube ভাল করেই জানে কোনটা কোন ভিডিও, আপনি Tag দিন অথবা ভুল Tag দিন এতে YouTuber কিছু যায় আসে না। YouTube আপনার ভিডিও অনুযায়ী সঠিক সার্চ Logই ভিডিও টা Sent করবে। আমার কথা বিশ্বাস না হলে আপনার Rank করা ভিডিওর Tag এবং Search Log চেক করে দেখুন। ইউটিউবএ রয়েছে হাজার হাজার ক্যাটাগরি । But সে আপনাকে শুধু তাই দেখাবে যা আপনি ভালো বাসেন ।

******
ভাই বাজে/Adultত খারাপ জিনেস , এইটার প্রতিকার কি ? তারা হারাম খাবে আমরা দেখব ?
= ভাই আমার আপনার কাজ হবে আমরা নিজেরা এইসব নিয়ে কাজ করব না আর যারা করে তাদের ভালো কাজে আসার পথ দেখাব, তাদের ভালো ভালো কাজ শিখাব তাহলেই তারা খারাপ কাজ থেকে সরে আসবে ।
আর যে বা যারা এইসব নিয়ে কাজ করে এবং যারা এইসব দেখে তাদের জন্য রয়েছে পরকালের সাতটি জাহান্নামের সুবেবস্থা :
১ জাহান্নাম
২ জাহিম
৩ সায়ির
৪ লাজা
৫ সাকার
৬ হাবিয়া
৭ হুতামা

******

আর একটা কথা না বলেই নয় । হালাল এবং হারাম এর সুত্র টা অনেকেই ঠিক করে বুঝেন নাই, আমি একটু বুঝায় দেই। আপনি অন্য মানুষের ভিডিও অনুমতি ছাড়া Edit করে Upload করছেন, অনের Movies, Music and Picture দিয়ে ভিডিও বানিয়ে টাকা ইনকাম করছেন, এটা কি হালাল ?
এটাও হারাম যেমনটা Adult হারাম । তাহলে যারা Copyright নিয়ে কাজ করে আর যারা Adult নিয়ে কাজ করে তারা দুই জনেই সমান অপরাধী ।

হালাল এবং হারামের সুত্র যদি তাই বলে তবে আমরা শুধু Adult ভিডিও কে রিপোর্ট করব কেন ?! যারা Copyright ভিডিও Upload করছে তাদের বিরুধেও রিপোর্ট করতে হবে ।

স্পাম এ বাংলাদেশ ২য় । আমারা ২য় কারন আমরাদের More than 80% মানুষ Copyright নিয়ে কাজ করে So why don’t we Report about them ?!

কিরে ভাই রাগ হছে আমার অপর ? সত্য কথা বলেহ ত রাগ হবেই ।

হাস্যকার মনে হলেও এতাও সত্য গুগোল মামা সব জানে । সে জানে কনটা কি । Copyrightএর কারনে বড় বড় Channel নাই হয়ে গেছে ।আপনার রিপোর্ট করতে হবে না। গুগোল মামা সময় মত খেলা দেখাতে জানে। আপনার রিপোর্ট দিয়ে ভালো সাজার কারনে গুগোল মামার কিছু যায় আসে না কিন্তু এই রিপোর্ট যখন গণহারে চলতে থাকে এটা তার সময় – শ্রম – জনবলকে নষ্ট করে । তাকে Pain না দিয়ে তাকে তার কাজ করতে দিন । অস্তাতের মাইর শেষ রাতে , গুগোল মামা তার সময় মত মাইর ঠিকি দিবেন ।

******
আমি এবং আপনি YouTube এ রিপোর্ট করে সুজুকের সৎ ব্যাবহার করছি কিন্তু সৎ ব্যাবহারএর কারনে গুগোল মামার সময় – শ্রম – জনবল লাগছে যা আপনাদের জন্য বয়ে আনবে বিপদ ।

গুগোল মামা যেই দিন Adsenceএর টাকা বাংলাদেশে পাঠানো বন্ধ করে দিবে সেই দিন সব সমস্যার সমাধান ঘটবে । কেও আর বাজে কিছু নিয়ে কাজও করবে না আর আপনি রিপোর্ট দিয়ে সময় নষ্টও করতে চাইবেন না ।

Copyright এবং Adult এর জন্য গুগোল মামার Rules আছে । তাকে তার কাজ করতে দিন আর আপনি আপনার কাজ করুন যতদিন গুগোল মামা আপনাকে করার সুজুক দিচ্ছে ।
******

যারা এখনও বোঝেন নাই , তাদের একটা পুরাণ ডাইলক বলি : ” আইনকে নিজের হাতে তুলে নিবেন না , আইনকে আপন গতিতে চলতে দিন “, ” আপনি যেই আইনের সৎ ব্যাবহার করছেন, সেই আইনের বইয়ে কিন্তু আপনার নামই নেই ( Monetization এ বাংলাদেশের নাম নেই) । ”
******
গুগোল মামা বাংলাদেশে টাকা পাঠানো বন্ধ করে দিলে বেকার হবে হাজারো পোলাপান সাথে হাজারো স্রেলিবিটি ! অনেকের বড় বড় সপ্ন শেষ হয়ে যাবে । হাগার হাগার ডলারলের লোভ দেখানো ট্রানিং সেন্টার গুলো বন্ধ হয়ে যাবে ।
তখন কে এর দায় ভার নিবেন ? কেও আছেন প্ররিস্রম করে Earn করা আমার মত ছাগলদের দায় ভার নিবেন ? দাত থাকতে দাতের মর্যাদা বুঝুন । নিজের কাজ নিজে করুন , গুগোল মামার কাজ গুগোল মামাকে করতে দিন ।

নইলে এখন যা দেখছেন ( Channel Suspendedএর মেলা ) তার থেকেও আরও বড় সারপ্রাইজ দেখতে পস্তুত থাকুন ।

******
বিঃদ্র : আমার পোস্টার মাধ্যমে কাওকে ছোট করা হয়নি । আমার এই পোস্টটা আমি ফেসবুকের সব ইউটিউব গ্রুপেই পোস্ট করব। কেও আঘাত পেলে একান্তই আপনার বেক্তিগত ব্যাপার । আমার কাজের সময় নষ্ট করে অনেক বানান ভুল করে এই পোস্টটা লিখলাম , আমার যুক্তি গুল কার ভালো লাগলে ভালো, আর ভালো না লাগলে “তাল গাছটা আপনার” ।
আর হয়ত কিছু বোকা মানুষ বলবেন ‘” পোস্ট টা যিনি লিখেছেন তিনি হয়ত Adult নিয়ে কাজ করেন। তাদের ছোট একটা জ্ঞান দেই, YouTube রিপোর্ট করার জন্য Adult ছারাও আরও অনেক কিছু বিষয় আছে । Adult নিয়ে আমার কোন Pain নাই, আমার পেইন YouTubeকে নিয়ে । YouTube নিয়ে বারাবারি বন্ধ করুন । গুগল মামা সুজোক দিয়েছে কষ্ট করে Earn করুন । কোন পীরসাহেবের কথায় নাচবেন না , নিজের Brain খাটায় কাজ করুন । গুগল মামা মাথার ওপর থেকে হাত সরিয়ে নিলে কোন পীরসাহেব আপনাকে তার পকেট থেকে টাকা বের করে দিবে না । দেশের মানুষের জন্য , আপনার জন্য , আমার জন্য আমাদের ভবিষ্যৎ মার্কেটারদের জন্য একজন অন্য জনের সাথে কাদা ছিটা ছিটি না করে , মন দিয়ে নিজের কাজ করুন ।

ধন্যবাদ ।

One thought on “আপনার চ্যানেল কেন ব্যান হচ্ছে তার কারন জানতে পারবেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *