আসছে মাইক্রোসফটের ‘সারফেস স্টুডিও’

প্রথমবারের মতো অল-ইন-ওয়ান পিসি আনছে টেক জায়ান্ট মাইক্রোসফট। ‘মাইক্রোসফট সারফেস স্টুডিও’ নামে এই পিসিকে একই সঙ্গে নানন্দিক এবং শক্তিশালী করে নির্মাণ করেছে মাইক্রোসফট। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল জানিয়েছে এ তথ্য।

অ্যালুমিনিয়াম ধাতুতে গড়া হয়েছে সারফেস স্টুডিওকে। সারফেস স্টুডিওর ২৮ ইঞ্চি পিক্সেলডেন্স টাচস্ক্রিন মনিটরের পুরুত্ব মাত্র ১২ দশমিক ৫ মিলিমিটার। নির্মাতা প্রতিষ্ঠান থেকে দাবি করা হয়েছে, এখন পর্যন্ত নির্মিত সব অল-ইন-ওয়ান এলসিডি মনিটরের মধ্যে সারফেস স্টুডিওরটি সবচেয়ে পাতলা।

অন্যদিকে, মনিটরে ব্যবহৃত হয়েছে গরিলা গ্লাস এবং ৩ : ২ অ্যাসপেক্ট রেশিওর মনিটরে থাকছে এক কোটি ৩৫ লাখ পিক্সেল। পিক্সেলের হিসাবে ফোরকে টিভির চেয়েও ৬৩ শতাংশ বেশি পিক্সেল অন্তর্ভুক্ত থাকবে স্টুডিওর মনিটরে!

শুধু ডিজাইনের দিকেই মনোযোগ দেয়নি মাইক্রোসফট, স্পেসিফিকেশনের দিকেও বেশ খেয়াল রেখেছে তারা। ইন্টেলের সর্বশেষ কোয়াডকোর আই৭ প্রসেসরের সঙ্গে থাকছে ৩২ গিগাবাইট র‍্যাম ও ২ টেরাবাইট হাইব্রিড ড্রাইভ।

গ্রাফিকস কার্ড হিসেবে থাকছে এনভিডিয়ার জিফোর্স ৯৮০এম। ২ দশমিক ১ স্টেরিও ডলবি অডিও স্পিকার থাকছে এখানে। অন্যদিকে, একটি মাইক্রোফোনও যুক্ত আছে স্টুডিওতে কর্টানা ব্যবহারে সুবিধার জন্য। তা ছাড়া রয়েছে এইচডি ওয়েবক্যাম।

অন্যান্য যন্ত্রাংশ হিসেবে থাকছে কিবোর্ড ও মাউস। একই সঙ্গে ডিজিটাল আর্ট ও ডিজাইনের ক্ষেত্রে আরো বেশি স্বাচ্ছন্দ্যের জন্য থাকছে মাইক্রোসফট ডায়াল। তা ছাড়া অন্যান্য টাচস্ক্রিনের মতো এখানেও ব্যবহার করা যাবে স্টাইলাস পেন।

মাইক্রোসফট বর্তমানে অনলাইনে সারফেস স্টুডিওর আগাম অর্ডার নিচ্ছে। খুব দ্রুতই বাজারে আসবে এই অল-ইন-পিসি। প্রাথমিক পর্যায়ে এই সারফেস স্টুডিওর দাম রাখা হয়েছে দুই হাজার ৯৯৯ মার্কিন ডলার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *