গুগল নিয়ে আসছে ‘ইউটিউব গো’

আরো বেশিসংখ্যক ব্যবহারকারীর কাছে পৌঁছানোর জন্য গুগল নিয়ে এসেছে নতুন অ্যাপ ‘ইউটিউব গো’। ধীরগতির ইন্টারনেট সংযোগ রয়েছে যেসব এলাকায় সেখানকার ব্যবহারকারীরা যেন নির্বিঘ্নে ইউটিউবের ভিডিও দেখতে পারেন সেজন্যই এই অ্যাপ। এ খবর জানিয়েছে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ ও দ্য নেক্সট ওয়েব।

এই অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীরা অফলাইনে ভিডিও সেভ করে রাখতে পারবেন। এতে তাদের ডাটা খরচ কমবে। ফলে ডাউনলোডের ফলে যে ডাটা খরচ হবে তার তুলনায় কম ডাটা খরচ হবে ব্যবহারকারীদের এবং অফলাইনে সেভ করা ভিডিওগুলো ব্যবহারকারীরা বারবার দেখতে পারবেন ইন্টারনেট সংযোগ ছাড়াই। অফলাইনে সেভ করা ভিডিওগুলো ব্যবহারকারীরা অন্য ব্যবহারকারীদের সঙ্গে শেয়ারও করতে পারবেন। গুগল একে বলছে ‘স্মার্ট অফলাইন ফিচার’।

ইউটিউবের প্রোডাক্ট ম্যানেজমেন্টের ভাইস প্রেসিডেন্ট জোহানা রাইট এক বিবৃতিতে জানিয়েছেন, ‘ইউটিউব গো হচ্ছে একটি নতুন অ্যাপ যা পরবর্তী প্রজন্মের ব্যবহারকারীদের ভিডিও দেখা ও শেয়ার করার নতুন অভিজ্ঞতা দেবে। বিশেষ করে মোবাইল ব্যবহারকারীরা এই অ্যাপটি ব্যবহার করে নিজেদের পছন্দের ভিডিওগুলো বারবার দেখতে পারবেন। তবে এর জন্য তাদের বাড়তি ডাটা খরচ হবে না।’

গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই এক বিবৃতিতে লিখেছেন, ‘বিশ্বজুড়ে মোবাইলের ব্যবহারকারী দিন দিন বাড়ছে। আর এটাই ইন্টারনেটের ভবিষ্যৎ। যেসব অঞ্চলে ইন্টারনেট সংযোগ ধীরগতির সেখানকার ব্যবহারকারীরা এর দ্বারা উপকৃত হবেন’।

ভারত, ইন্দোনেশিয়া, ব্রাজিল এবং চীনের মতো বৃহৎ জনগোষ্ঠী সমৃদ্ধ অঞ্চলগুলোর কথা মাথায় রেখে অ্যাপটি তৈরি করা হয়েছে।

খুব শিগগিরই ইউটিউব গো অ্যাপটির পরীক্ষামূলক সংস্করণ ছাড়া হবে। পরীক্ষা নিরীক্ষার পর ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হবে অ্যাপটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *